Friday, August 11, 2017

হাকালুকি হাওর

  হাকালুকি হাওর বাংলাদেশের বৃহত্তম হাওর ।
================================== 



 হাকালুকিমৌলভীবাজারজেলায়অবস্থিত।এ হাওরের আয়তন প্রায় ২০,৪০০ হেক্টর।বর্ষাকালে বিস্তৃত জল রাশি এ হাওরের রূপ ঠিক যেন ভাসমান সাগর।আদিগন্তু বিস্তৃত জলরাশি।


হাকালুকি হাওর মাছের জন্যপ্রসিদ্ধ। হাকালুকি হাওর বাংলাদেশের সংরক্ষিত জলাভূমি।শীত মৌসুমে এশিয়ার উত্তরাংশের সাইবেরিয়া থেকে প্রায় ২৫ প্রজাতির হাঁস এবং জলচর নানা পাখি পরিযায়ী হয়ে আসে।এ ছাড়া স্থানীয় প্রায় ১০০ প্রজাতির পাখি সারাবছর এখানে দেখা মেলে।এ ইহাওর অর্থনৈতিক দিক থেকে অত্যধিক গুরুত্ব পূর্ণ।মৎস সম্পদ এবং জলজ প্রাণী-উদ্ভিদের জীববৈচিত্র্য এককথায় আসাধারণ।হাকালুকি হাওরে অনেক প্রজাতির মাছ পাওয়া যায়।চিতল, আইড়, বাউশ, পাবদা, মাগুর, শিং, কৈ প্রভৃতি মাছএখানে রয়েছে।নভেম্বর থেকে ফেব্র“য়ারি মাসের মাঝামাঝি সময় হাওর ভ্রমণের জন্য সেরা।এসময়এখানে প্রচুরসংখ্যায় পরিযায়ী পাখির কলকাকলিতে চারদিক মুখর থাকে।
হাকালুকি হাওড়:হাকালুকি হাওড় বাংলাদেশের একটি অন্যতম বৃহৎ মিঠা পানির জলাভূমি। হাকালুকি হাওড় সিলেট এবং মৌলভীবাজার জেলার ৫টি উপজেলা জুড়ে বিস্তৃত। এ হাওড়ে প্রচুর জলজ উদ্ভিদ এবং বিলুপ্ত প্রায় অনেজ মৎস্য প্রজাতির সন্ধান পাওয়া যায়। পৃথিবীর বিভিন্ন অঞ্চল থেকে অতিথি পাখীরা হাকালুকি হাওড়ে আসে খাদ্য ও আবাস স্থলের সন্ধানে।শীতকালে ভ্রমনের জন্য হাকালুকি একটি চমৎকার জায়গায়।
জানত থাকুন

0 comments:

Post a Comment